Dekho Online Shop এর লোভনীয় অফার দিয়ে প্রতারণার অভিযোগ!

1
281

অনলাইন ই-কমার্স ভিত্তিক প্রতিষ্ঠান দেখো তাদের প্রচার প্রচারণা চালানোর জন্য বেশ কিছু লোভনীয় অফার ফেসবুক এ প্রকাশ করেছে যা দেখে রীতিমত চমকে ওঠার মত।

এই বিষয়ে আলামীন বলেন ফেসবুক এ তাদের অফার এর পোষ্ট শেয়ার দেখে লিংক এ ক্লিক করে গতকাল ২টা শাওমি নোট ৭ প্রো ৪জিবি র‌্যাম ভার্ষনটি ২টি অর্ডার করি তাদের ওয়েসবাইটের মাধ্যমে আজ সকালে দেখো অনলাইন শপ এর প্রতিনিধী ফোন করে বলে ৭২ ঘন্টার ভেতর পেমেন্ট করতে হবে তা না হলে অর্ডার বাতিল হয়ে যাবে তখন আমি তাকে বলি য়ে তাদের শপ থেকে আমি সরাসরি মোবাইল নিতে টাই টাকা দিয়ে Cash on Delivery System এ তখন জবাবে Dekho Online Shop এর প্রতিনিধী জানান এটা অনলাইন শপ এখানে সরাসরি দেখে নেওয়ার সুযোগ নেই অনলাইনে অর্ডার দিয়ে কিনতে হবে এবং তারা আমাকে বিশ্বাস করার জন্য বিভিন্ন ধরলেন কৈশল অবলম্বন করে।

তাদের বর্তমান অফারগুলি হচ্ছে

Huwaei P30 lite (8/128) মার্কেট প্রাইজ ২৪ হাজার টাকা এবং তাদের অফার মূল্য ৯হাজার ৫শত ১৮ টাকা।

I phone X মার্কেট প্রাইজ 120,000 টাকা এবং তাদের অফার মূল্য 20,016 টাকা।

Realme X (6/64) মার্কেট প্রাইজ 22,000 টাকা এবং তাদের অফার মূল্য 7,518 টাকা।

One plus 7 pro মার্কেট প্রাইজ 60,000 টাকা এবং তাদের অফার মূল্য 6,016 টাকা।

Redmi Note 7S মার্কেট প্রাইজ 16,000 টাকা এবং তাদের অফার মূল্য 5,016 টাকা।

Myestry Box ১০ হাজার টাকার গিফ্ট বক্স মাত্র ১১৬ টাকায়।

Dekho Online Shop এর প্রতিনিধী জানান আমাদের শপ এর কার্যক্রম ২০১৭ সাল থেকে বিশ্বস্ততার সাথে ব্যাবসা করে আসছি এবং আমরা মানুষের সপ্ন পূরণের জন্য এমন অফার দিচ্ছি।

আলামীন সাহেব প্রিয়জব এর কাছে এই বিষয়ে পরামর্শ চাইলে Dekho Online Shop এর ওয়েবসাইট থেকে 8809638961819 এই টেলিফোন নং টি সংগ্রহ করে যোগাযোক করার চেষ্টা করা হয়ে বেশ কয়েকবার কিন্তু কোনভাবেই মোবাইল রিসিভ করে না।

Cautious Rajib জানান আমি ফেসবুক থেকে তাদের অফার দেখতে পাই গত ৩ দিন আগে পেমেন্ট করেছি কিন্তু এখন ফেসবুকে উল্টাপালাটা রিভিউ দেখতে পারছি তাই পাওয়ার আসা ছেড়ে দিয়েছি।

Md Tusher জানার প্রথমে আমার ফেসবুক নিউজফিড এ এসেছিল তারপর আমি One plus 7 pro এর অর্ডার করি এর পরেই ফেসবুক এর ফেইক কমেন্ট দেখতে পাই যেগুলি সবই ওদের নিজেদের দেওয়া। যেগুলি ডেলিভারি এর ছবি দেওয়া হয়েছে তা ইভ্যালির ছবি দেওয়া হয়েছে। তিনি আরও জানান ইভ্যালির অফারগুলিও এমন ছিল তাই রিস্ক নিয়েই অর্ডার করেছি দেখি কি হয়।

Dekho Online Shop এর ফেসবুক ঘেটে দেখা যায় ১৬ই সেপ্টমর ২০১৭ তারিখে তাদের ফেসবুক পেজ খোলা হয় এর পর ২৯শে নভেম্বর ২০১৯ এ প্রথম ফেসবুক এ দেখো শপ এর নাম করে প্রথম পোষ্ট দেয় ইন্ডিয়ান পেয়াজ ৮০ টাকা কেজি অফার এর ১২০ টাকা কুরিয়ার চার্জ এবং উল্লেখ করা হয় আগে অর্ডার এর ভিত্তিতে অর্ডার কনফর্ম করা হবে। তবে সেই পোষ্ট এ মাত্র ১জনকে কমেন্ট করতে দেখা যায়।

এরপর থেকেই তদেরকে সক্রিয় হতে দেখা যায় তাদের ফেসবুক পেজ এর লাইক সংখ্য মাত্র দেড় হাজার।

এই বিষয়ে বাংলাদেশের ই-কমার্স নিয়ে কাজ করা সংস্থা ই-ক্যাব কে জনানো হলে তিনি জনান এই রকম বেশ কিছু ফেসবুক পেজ খুলে গ্রাহকের সাথে প্রতারণা করা হচ্ছে তাই গ্রহক কে একটু ভলভাবে যাচাই বাচাই করে অর্ডার করার অনুরোধ করেছেন। যাদের কাছ থেকে কিনবেন তাদের ফেসবুক লাইক সংখ্যা এবং কতদিন ধরে কাজ করছেন তাদের ওয়েবসাইট আছে কিনা। তাদের অফিস আছে কিনা । সবকিছু বিবেচনা করে তারপর অর্ডার করুন। আরনো জনান ভোক্তা অধিকার ও সংরক্ষন আইনে এই বিষয়ে প্রতিদিন কয়েকশত মামলা আসছে তাদের বেশিরভাগই ঠিকানা ভুয়া যারা কারণে তাদের খজে আইনের আওতায় নিয়ে আসা কঠিন হয়ে পড়ে। শিঘ্রই ই কমার্স নিতিমালা চলে আসবে ফলে বন্ধ হয়ে যাবে অনেক ভুয়া ফেসবুক পেজ এবং ভুয়া ই-কমার্স প্রতিষ্ঠান।

১ মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে