ডেঙ্গু প্রতিরোধে করণীয় পাচঁটি সিদ্বান্ত গ্রতীত হয়েছে ।

0
196

ডেঙ্গু প্রতিরোধে করণীয় পাচঁটি সিদ্বান্ত গ্রতীত হয়েছে ।

মহামারিতে রুপ নিয়েছে ডেঙ্গু ভাইরাস । এই রোগের বাহক শুধু এডিস মশা। ডেঙ্গু প্রপ্রতিরোধে কয়েকটি সমাধান তুলে ধরা হয়েছে বর্ষার সময় ডেঙ্গুর পোকোপ বেড়েই যায়।কিন্তু চলতি বছর ২০১৯ এর হরে অন্যান্য বছরের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। এতে করে দেশের সাধারন জনগন মধ্যে আতঙ্কের সৃষ্টি বিরাজ করে ।এই মহামারিতে ডেঙ্গুর আতঙ্কের মূল কারন হিসেবে ভুল কিছু ধারনাকে দায়ী করা হচ্ছে । কিন্তু এই রোগের চিকিৎসার সময় অনেক নিয়ম কানুন বেধে দেয়া হয় যা অদিকাসই ভুল এতে করে আতঙ্ক ও বিভ্রান্তিকর পিরিস্তিতি সৃষ্টি হয়।এইসব আতঙ্ক থেকে সাধারন জনগন সচেতন রাখার লক্ষে সরকার নতুন প্রদক্ষেপ নেয়।

ডেঙ্গু প্রতিরোধে সিদ্বান্ত :শনিবারে স্বাস্থ্য অধিদফতরে এক সভায় এসব সিদ্বান্ত নেয়া হয়।রোগ নিয়ন্ত্রন শাখা এ সভার আয়োজন করে ।

যে সিদ্বান্তগুলো নেয়া হয় : বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ে চিকিৎসক ও নার্সদের এই মহামারি ডেঙ্গু বিষয়ক প্রশিক্ষনের ব্যাবস্থা ও রোডম্যাপ প্রনয়ন । এই রোডম্যাপ অনুযায়ী ২০২০ সালের জানুয়ারি থেকে সারা দেশের চিকিৎসক ও নার্সদের পশিক্ষন দেওয়া হবে । ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটি কর্পোরেশন সমন্বিতভাবে কাজ এবং ডেঙ্গু প্রতিরোধ ও স্থাণীয় সরকার ও সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সঙ্গে সমন্ধয় সাধন আগামীতে ডেঙ্গু পরিস্তিতি নিয়ন্তণে ডেঙ্গু গাইডলাইনস বিশিষ্ট সব বিষয়ে আলোচনা হয়।উক্ত সভায় উপস্তিত ছিলেন বাংলঅদেশের সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক ডা. বিল্লাল আলম, এবং ইরও ছিলেন অধ্যাপক ড. কাজী  তারিকুল ইসলাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে